Sunday, August 05, 2007

মামা, পাবলিক ঘুমায় কেন?


যারা আমার ভাগ্নেকে চেনেন না, তাদেরকে বলছি আমার সবে ধন নীল মনি ভাগ্নে আমার বাসার সবচেয়ে সচল মানুষ। কথার খই তার মুখে ফুটবে দিন রাত। মাঝে মাঝে ভাবি, রাতে কি সে ঘুমায়? ঘুমেও বোধ হয় কথা বলে। ছুটির দিনে সকাল সকাল ঘূম থেকে তুলে দিয়ে তার দিনের যাত্রা শুরু করলো। রুমে হুটহাট করে ঢুকেই বলে উঠল, পাবলিক এতো ঘুমায় কেন? আমি ঘড়ির দিকে তাকিয়ে বললাম, "এই বেকুব বাজে তো সকাল সাতটা। ছুটির দিন একটু ঘুমাই"। এই বার বলে উঠল, "না মামা, তোমাকে বলছি না। তুমি তো ২৪ ঘন্টাই জেগে থাক, বলছি পাবলিককে"। পাবলিক নিয়ে তার অতি উৎসাহ দেখে বললাম, "পাবলিক কি করবে? এমনিতেই ঝড় ঝঞ্চা চলছে, যতো ঘুমায় ততই ভাল"। না, মামা। তুমি কিছুই বুঝ না, ভাগ্নের বোদ্ধা উত্তর। গতকাল গেলাম র‌্যাংগস ভবন ভাংগা দেখতে। পাবলিকের ভীঁড় নেই। বন্যা আসল। লোকজন ত্রাণ নিয়ে দৌড়াদৌড়ি করবে, তারও কোন খবর নেই। পাড়ায় পাড়ায় চান্দা নিবে, না কোন আওয়াজ নেই। এমনকি স্বয়ং সেনাবাহিনী একদিনের বেতন নিয়ে হাজির হলো, তাতেও দেখি পাবলিকের ঘুম ভাংগে না"।

এবার একটু নড়চড়ে উঠে বিছানায় বসলাম। ভাগ্নে আমার স্মার্ট। হাতে এক কাপ চা। আহা, তাজা এক কাপ চা। বেড টি। এরকম ভাগ্নে যার আছে তার যে কি সৌভাগ্য। শুধু হাতের কাছে ডাক্ট টেপ রাখার দরকার। যখন বেশী কথা উতরায়, তখন খালি মুখে মেরে দিলেই হবে। হাতে চা নিয়ে চুমুক দিয়ে ভাগ্নের সহাস্য বদনের দিকে তাকালাম। ভাগ্নে জানে, মামাকে কি দিয়ে কাইত করা যায়। মনে মনে বলি, অনেক বড়ো হও মামা। এবার আমি ভাগ্নের দিকে তাকিয়ে বললাম, মামা র‌্যাংগস ভবন তড়িঘড়ি করে ভেংগে কড়িৎকর্মা সরকার দেখাল, "তারা পারে"। র‌্যাংগস ভবন ২৪ ঘন্টার কম সময়ে ভেংগে তার প্রমান করলো, বিলম্বেই বিপদ। এছাড়া মানুষের মন, কখন কোন দিকে যায়? ২৪ ঘন্টার মধ্যে যদি আবার ম্যানেজ করে ২২ তলা দাঁড়িয়ে থাকে, তাহলে লজ্জা না? তাই, সরকার সেই চান্স নিতে চাইল না। এছাড়া, মানুষের জিনিস পত্র সরিয়ে নিতে আরেকটু সময় দিলে তো নাটক জমে না। হনুমানের বুদ্ধির তারিফ করতে হয়। ২২ তলা পাহাড় মাথায় নিয়ে পাবলিকের মুখে হাসি ফুটাতে চাইল। কিন্তু তারপরও পাবলিক ঘুমায় কেন?

মামা, "বন্যার কি হবে"? ভাগ্নের উৎকন্ঠা। পাবলিক যদি ঘুমায় তা হলে কেমনে কি হবে? আরে বেকুব, পাবলিক কি করবে। পাবলিকরে নেতারা শিখিয়েছে, আল্লাহর জিনিস আল্লাহ নিবে। এটা নিয়ে বলার কি আছে? তাই, পাবলিক দেখছে, আল্লাহর রহমতের পানি দিয়েছে। পুরো দেশের আধেকটা রহমতে ভাসছে। বাকী অর্ধেকটা ছুই ছুই করছে। এসব উপরওয়ালার ইচ্ছা। উপরওয়ালা বলল, "হায়রে হনুমান, দেশ সেবা করবি। নে, বানের পানি দিলাম। এবার পাবলিকের সেবা কর"। আর পাবলিক বলে, এই দেশের জন্মের ৫ বছর থেকেই তো সেবা করে আসছে খাকীর দল। পরিণতি জানা। তাই, যা করার করো। বন্দুকের নল দিয়ে দেশ রক্ষা করা যায়, দেশ স্বাধীন করা যায়, শত্রুকে দমন করা যায়। কিন্তু মানুষের মন জয় করা যায় না। এই সহজ কথা কি আর হনুমানের দল বুঝে? তাই, পাবলিক এখন ঘুমায়।

ভাগ্নে আমার লেকচারে বিরক্ত। বলল, "মামা, তুমি কিছুই জান না। আমার কলেজের সুমনার দিকে তাকানোই যায় না"। র‌্যাংগস ভবন, বন্যা, তারপর সুমনা? কিছুই বুঝলাম না। সব তালগোল পাকিয়ে গেল? অবাক হয়ে বললাম, "সুমনার আবার কি হলো"? আহা, মামা বড়োই দু:খের কথা। সুমনা কলেজে নতুন নতুন মডেলের গাড়ী নিয়ে আসতো। কতো ফুটানি দেখাতো। এখন সুমনার বাসে করে আসারও জো নেই। সর্বস্ব খুইয়েছে দুদকের কাছে। বাবা ফেরারি। গাড়ী থানায়। চোখ থাকে ছলছল। খুব মায়া লাগে। আমি ভাগ্নের দিকে হাতজোড় করে বললম, "দয়া করে মায়া দেখিয়ে সুমনাকে আমার বাড়ীতে নিয়ে এসো না। শেষে দুদক আমার পেছনে লাগবে"। ভাগ্নের ধান্ধার হিসেব কি তা বুঝার চেস্টা করলাম।

সুমনার ব্যাপারটা নিয়ে নাড়াচাড়া না করে বললাম, "পাবলিকের টাকা কই? সব একাউন্ট ফ্রীজ করে রাখা হয়েছে"। তাই, পাবলিক টাকার থলি নিয়ে এখন আর ফখরু চাচার কাছে যাবে কিভাবে? রাজনৈতিক নেতারা আপন প্রাণ বাঁচাতে ব্যস্ত। "সেই দিন কি আর আছে? দিন বদলাইছে না"- তাই পাবলিক কাঁথা বালিশ নিয়ে ঘুমায় আর বায়োস্কোপ দেখে। আর হনুমানের দল ভাবছে, "স্যার এভরিথিং আন্ডার কন্ট্রোল"। তবে বানভাসি লোকজন যখন আশ্রয়ের সন্ধানে শহরের দিকে ছুটবে তখন কি ক্যান্টনমেন্টে তাবু খাটাবার মতো জায়গা থাকবে তো?


Print Page

4 comments:

hedaet said...

www.hedaet.com -মন, মাটি ও মানুষের কল্যাণে আমাদের অগ্রযাত্রা
আস্সালামু আলাইকুম! প্রিয় ইন্টারনেট ব্যবহারকারী ভাই-বোনেরা! যুগের চাহিদা অনুযায়ী www.hedaet.com নিয়ে এসেছে বিশ্বমানের নানা রকম তথ্য সেবা। আমাদের সকল সেবা সকলের জন্য সম্পূর্ণ ফ্রি। এ ওয়েব সাইটের বৈশিষ্ট্য হলো:-
১. ফোরাম: আপনি যে কোন লিখা বা বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবেন ফ্রিভাবে। আপনি কোন জিনিষ ক্রয়-বিক্রয় করতে চান? আমাদের ফোরামের বাই-সেলে লিখে দিন। পাত্র-পাত্রী খুজছেন? ফোরামের ব্রাইড-গ্র“মে লিখে দিন। বন্ধুত্ব করতে চান? ফোরামের ফ্রেণ্ডশীপে লিখে দিন। চাকুরী দিতে চান? জবসে লিখে দিন? চাকুরী চান? ওয়ান্ট টু ওয়ার্কে লিখে দিন। আপনি পড়াতে চান? হোম টিউটরে লিখে দিন। আপনি বাড়ীভাড়া দিতে চান? সাহিত্য লিখতে চান? তেমনিভাবে আপনি যা চান তার প্রায় সকল বিষয় আমাদের ফোরামে লিখতে পারবেন। যা সর্বদাই বিশ্বব্যাপী প্রচারিত হয়। ফোরামে লিখতে হলে সাইনআপ-এর পর আপনার ই-মেইলে পাসওয়ার্ড চলে যাবে। সে পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
২. কমেন্ট শো: ফেসবুকে যেমন কোন মন্তব্য লিখলে শো করে, তেমনি www.hedaet.com-সাইটের হোম পেজেই কোন মন্তব্য লিখলে তাৎণিক দেখা যায়। আপনার মন্তব্য প্রিয়জন দেখবে, বিশ্ববাসী দেখবে, প্রিয়জনের মন্তব্য আপনি দেখবেন।
৩. লিঙ্ক ডিরেক্টরী: সার্চ ইঞ্জিনে সার্চ দিয়ে ল/হাজার সাইটের ভিড়ে কাংখিত সাইট খুজে পাওয়া মুশকিল। সেই মুশকিল আসান করতে রয়েছে আমাদের লিঙ্ক ডিরেক্টরী। সেখানে ষাট ক্যাটাগরীতে প্রায় ১২০০০ (বার হাজার) ওয়েব সাইটের ঠিকানা পাবেন। আপনার পছন্দ মতো ঠিকানায় কিক করা মাত্র সেই ওয়েব সাইট ওপেন হবে।
৪. Translate / অনুবাদ: হেদায়েত ডট কম ওয়েব সাইটের মাধ্যমে আপনি সেকেণ্ডের মধ্যে প্রতি পৃষ্ঠা ইংরেজী থেকে বাংলা অনুবাদ করতে পারবেন। শুধু ইংরেজী নয় বিশ্বের প্রচলিত প্রায় সকল ভাষার অনুবাদ (Translate) করতে পারবেন। সময় লাগবে প্রতি পৃষ্ঠা কয়েক সেকেণ্ড।
৫. সার্চ বক্স: গুগল, ইয়াহুর মতো রয়েছে আমাদের সার্চ বক্স। বিশ্বের যা কিছু খুজতে চান, সেকেণ্ডের মধ্যে খুজে পাবেন।
৬. ফেসবুক: এ সাইট থেকেই ফেসবুকের লাইক বাটন ইউজ করতে পারবেন। আপনার ছবি এখানে যুক্ত করতে পারবেন। যা ধারাবাহিকভাবে শো হবে। তাছাড়াও উপরের রঙিন বাটনগুলোর শেষ বাটন থেকে ইমেইল পাঠাতে পারবেন।
৭. অনলাইনে আয়: আনলাইনে কি করে আয় করতে হয়, আমাদের ফোরামে ধারাবাহিকভাবে জানতে পারবেন।
৮. অন্যান্য: হেদায়েত ডট কম সাইটে ফ্রি ম্যাসেজ, ফ্রি ফ্যাক্স পাঠানো, লাইফ স্পোর্টস ও মুভি দেখার লিঙ্ক সুবিধা পাবেন। আমাদের ফোরাম পড়ে জানতে পারবেন, কোথায় নতুন প্রযুক্তির কৃষিযন্ত্র পাওয়া যায়, বিনা পয়সায় ইন্টারনেটের গতি কি করে বাড়াবেন, ইন্টারনেটে বাংলা কি করে লিখবেন, মোবাইলে বাংলা লিখা দেখার নিয়ম, বাংলাদেশে কোথায়-কোথায় কর্মসংস্থানমূলক ট্রেনিং; দেয়া হয়, তার ঠিকানা; বাংলাদেশের সকল পোষ্ট কোড নম্বর; র‌্যাব-পুৃিলশ, হাসপাতাল, ফায়ার সার্ভিসের জরুরী কয়েক হাজার টেলিফোন নম্বর; স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক জরুরী কথা, বাংলাদেশের কোথায়-কোথায় ফ্রি সেবা দেয় তার ঠিকানা, কম্পিউটার ও সফটওয়ার বিষয়ক জরুরী বিষয়গুলো; বাংলাদেশে বৈজ্ঞানিক প্রযুক্তির খবর, গুণীজনদের জীবনী; কিভাবে ওয়েব সাইট খুলতে হয়; ঢাকার ভিখারুন্নেছা নুন স্কুল ও রাজশাহীর সাফল্য কোচিংয়ের প্রথম শ্রেণী ভর্ত্তি গাইড ফ্রিভাবে পড়তে পারবেন, এমন দেশী-বিদেশী বহু তথ্য পাবেন সম্পূর্ণ ফ্রিভাবে। আমাদের সাইটের মাধ্যমে ইমেইল একাউন্ট অচিরেই খুলতে পারবেন। অনলাইন লাইফ টিভি চ্যানেল খোলার প্রচেষ্টাও রয়েছে। প্রতিদিন আমাদের সাথে থাকুন, মতামত দিন কমেন্ট বক্সে, আপনার চাহিদা পূরণে www.hedaet.com সচেষ্ট থাকবে ইনশাআল্লাহ।

Maysha Rahman said...
This comment has been removed by the author.
Maysha Rahman said...

Actress and Actor Bangladeshi biography & picture and Bangladesh related media and other information. Actress and Actor Bangladeshi

easy way said...

vako laglo..post ta pore.


obak kora news jante ai link a click korun...

obak kando