Monday, May 07, 2007

সরকার কি ভেবে দেখবেন?

(একই সাথে আড্ডার পাতায় প্রকাশিত)
তত্বাবধায়ক সরকার ক্ষমতা নেওয়ার পর থেকে আমরা তাকিয়ে আছি দ্রুত গণতান্ত্রিক ব্যবস্থায় প্রত্যাবতর্নের প্রত্যাশায়। স্বচ্ছতা ও নিরপেক্ষতার দাবী ছিল সাম্প্রতিককালের গণতান্ত্রিক আন্দোলনের মূল কেন্দ্রবিন্দু। এখন সেই স্বচ্ছতা যদি আবারও বিলুপ্ত হয় তাহলে দেশের জনগণ আরেকটি সুযোগ হারাবে। আজকের খবরের কাগজে চোখ বুলাতেই নজরে পড়ল, দুর্নীতিবাজদের বিরুদ্ধে মামলা গোপন আদালতে পরিচালিত হবে। খবরটা পড়ে ভাবতে লাগলাম লুকোচুরি খেলা কিন্তু কখনও স্বচ্ছ হয় না। বরং আড়ালে থাকলেই সন্দেহ আর প্রশ্ন সবার মনকে নাড়া দিবে।

আজকের ভোরের কাগজের প্রতিবেদনে পড়লাম, "ভিআইপি দুর্নীতিবাজদের বিরুদ্ধে দুর্নীতির মামলা বিচারের জন্য জাতীয় সংসদ ভবনের এমপি হোস্টেলে স্থাপিত বিশেষ আদালতে বিচারকাজ পর্যবেক্ষণের জন্য সংবাদ মাধ্যমগুলোকে অনুমতি দেওয়া হচ্ছে না। গতকাল রোববার বিশেষ আদালতে বিচারকাজ শুরুর প্রথম দিনে সাংবাদিকদের আদালত কক্ষে ঢুকতে দেওয়া হয়নি। নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ সাংবাদিকদের ভেতরে ঢোকার অনুমতি নেই বলে জানায়। কিন্তু কোন কর্তৃপক্ষ সাংবাদিক প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন এবং কী হিসেবে নিষেধাজ্ঞা জারি করেছেন এ ব্যাপারে জানতে চাইলে কর্তব্যরত পুলিশ কিছুই জানাতে পারেনি। তাদের কথা, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সাংবাদিকদের প্রবেশ করার ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। তারা শুধু ঊর্ধ্বতন কর্র্তৃপক্ষের আদেশ পালন করছেন"।

কিন্তু প্রশ্ন হচ্ছে, সাংবাদিকদের প্রবেশে বাধা কেন? মামলা যদি নিয়ম অনুযায়ী পরিচালিত হয়, তখন সেখানে ভয় বা আশঙ্কার কোন কারণ দেখি না। বরং সাংবাদিকদের পর্যবেক্ষণ করতে দেওয়ার সুযোগ তত্বাবধায়ক সরকারের পক্ষে কাজ করবে। স্বচ্ছ্তার কোন বিকল্প নেই। বিকল্প নেই জনপ্রিয় জনসমর্থনের। সরকার কি ভেবে দেখবেন?

No comments: